0

www.mdlutfor.blogspot.com
এক ক্লিকেই ১০ থেকে ২০ বার tree করুন!
শিরোনাম দেখেই হয়তো ইতিমধ্যে কম্পিউটার গুরুরা বুঝে গেছেন আমি কি? বলতে চাচ্ছি। তবুও একটু খুলেই বলি শুধুমাত্র নতুনদের জন্য
আমার যারা কম্পিউটার ব্যবহার করি আমাদের অনেক সময় দেখা যায় কাজের প্রয়োজনে দির্ঘ্য সময় কম্পিউটারে কাজ করতে হয়। আর এই কাজ করতে করতে এটা সময় কম্পিউটার স্লো হয়ে পরে আর তখন আমরা তাতক্ষনিক কম্পিউটারের গতি ফিরিয়ে আনার জন্য tree ব্যবহার করে থাকি। আর সমস্যাটা হচ্ছে এখানেই কেননা বার বার run এ গিয়ে tree দেয়াটা একটা ঝামেলা যুক্ত কাজ অন্তত আমার কাছে তাই মনে হয়। তাই আজকে আমি আপনাদের মাঝে যেই ট্রিক্সটি সেয়ার করবো তা ব্যবহার করলে আর আপনাকে বার বার run এ গিয়ে tree দেয়ার ঝামেলা পোহাতে হবেনা। শুধু মাত্র এক ক্লিকেই ১০ থেকে ২০ বার tree করতে পারবেন।

তাহলে চলুন কাজ শুরু কারা যাক

প্রথমেই নোটপ্যাড ওপেন করুন, এবার নিচের কোড টুকু নোটপ্যাড এর ভিতর লিখুন।
@tree
@tree
@tree
@tree
@tree
@tree
@tree
@tree
@tree
@tree
এবার ফাইল save as এ ক্লিক করুন এবার আপনার পছন্দ মতো একটি নাম দিন যেমন (10 tree. bat ) 
বিঃদ্রঃ ফাইল নেম লেখার পর (.bat) লিখতেই হবে না হলে কিন্তু হবে না।
এবার আপনার সেভ করা bat ফাইলটিতে ডাবল ক্লিক করুন আর এক ক্লিকে ১০ বার tree করার সাদ উপোভোগ করতে থাকুন। 
আজ এ পর্যন্তই দেখা হবে পরবর্তী টিউনে সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন।
                                                                           *আল্লাহ হাফেজ*

Post a Comment

প্রিয় পাঠক পোস্টটি পড়ার পর যদি আপনার ভালো লাগে তাহলে দয়া করে গঠনমূলক মন্তব্য করুন । আপনার ছোট্ট একটি মন্তব্য আমাকে আরও ভালো এবং উন্নত মানের পোস্ট লিখতে উৎসাহ প্রদান-করবে। আর প্রাসঙ্গিক যেকোনো প্রশ্ন-সাহায্য-জিজ্ঞাসা-অভিযোগ থাকলে। মেইল করুন mrlutfor1@gmail.com এই ঠিকানায়। আপনার ছোট্ট একটি মন্তব্য আমার নিকট অধিক মূল্যবান। আসা-করছি সাথেই থাকবেন। ধন্যবাদান্তে -লুৎফর রহমান।