0

www.mdlutfor.blogspot.com
পেন-ড্রাইভ পাসওয়ার্ড দিয়ে লক করুন সফটওয়্যার ছাড়া
আমরা যারা কম্পিউটার ব্যবহার করি তারা সবাই একটি করে পেনড্রাইভও ব্যবহার করে থাকি। আবার কারো কারো ক্ষেত্রে একাধিক পেন-ড্রাইভ ব্যবহার করতেও দেখা যায়।
যাহোক কাজের কথায় আসি, আমাদের কাজের প্রয়োজনে অনেক সময় এসব পেন-ড্রাইভে গুরুত্বপূর্ণ ফাইল বহন করতে হয় যা কিনা অন্য কেউ দেখে ফেল্লে সমস্যা হতে পারে অথবা কোন বড় ধরনের ক্ষতি হবার সম্ভাবনা থাকে। আর তাই সবচাইতে ভালো হয় যদি কিনা পেন-ড্রাইভ টিকে পাসওয়ার্ড দিয়ে প্রটেক্ট করে রাখা যায়। আর তাই বর্তমানে পেন-ড্রাইভে পাসওয়ার্ড দেয়ার জন্য বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করে থাকেন। কিন্তু আজকে আমি আপনাদেরকে যে পদ্ধতিটা দেখাবো এই পদ্ধতিতে কাজ করলে আপনি কোন প্রকার সফটওয়্যার ছাড়াই আপনি আপনার পেন-ড্রাইভ টিকে পাসওয়ার্ড প্রটেক্ট করে রাখতে পারবেন।

তাহলে চলুন কাজ শুরু কারা যাক

প্রথমেই আপনার পেন-ড্রাইভ টিকে কম্পিউটারে প্রবেশ করান। এবার মাই কম্পিউটার ওপেন করুন এবং আপনার পেন ড্রাইভের উপর মাউস পয়েন্টার নিয়ে রাইট বাটনে ক্লিক করুন। এবার দেখুন অনেক গুলো অপশন দেখা যাচ্ছে সেখান থেকে Turn on BitLocker সিলেক্ট করুন। নিচের চিত্র দেখুন।
           

এবার দেখুন আপনার সামনে নতুন একটি উইন্ডো এসেছে এখানে Use password to unlock the drive. এর চেক বক্সে টিক চিন্হ দিন। এবং Type your password : এই বক্সে আপনার পাসওয়ার্ড লিখুন এবং Retype your password : এই বক্সে পুনরায় সেই একই পাসওয়ার্ড টাইপ করুন এবং সব শেষে নেক্সট বাটনে ক্লিক করুন। পুরো বিষয়টা নিচের চিত্রের মত হবে।
                                        
এবার যেই উইন্ডোটি এসেছে সেখান থেকে Save the recovery key to a file এ ক্লিক করে একটি টেক্সট ফাইল শেভ করে রাখুন যা কিনা পরবর্তীতে পাসওয়ার্ড ভুলে গেলে আপনার কাজে আসবে। নিচের চিত্র দেখুন।
                                          
এবং সব শেষে Start Encrypting. এ ক্লিক করুন। নিচের চিত্র দেখুন
                                           
এবার কিছুক্ষণ অপেক্ষা করুন লোডিং সম্পূর্ণ হলেই আপনার পেন-ড্রাইভটি পাসওয়ার্ড প্রটেক্ট হয়ে যাবে।
 আজ এ পর্যন্তই দেখা হবে পরবর্তী টিউনে সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন।
                                                                           *আল্লাহ হাফেজ*

Post a Comment

প্রিয় পাঠক পোস্টটি পড়ার পর যদি আপনার ভালো লাগে তাহলে দয়া করে গঠনমূলক মন্তব্য করুন । আপনার ছোট্ট একটি মন্তব্য আমাকে আরও ভালো এবং উন্নত মানের পোস্ট লিখতে উৎসাহ প্রদান-করবে। আর প্রাসঙ্গিক যেকোনো প্রশ্ন-সাহায্য-জিজ্ঞাসা-অভিযোগ থাকলে। মেইল করুন mrlutfor1@gmail.com এই ঠিকানায়। আপনার ছোট্ট একটি মন্তব্য আমার নিকট অধিক মূল্যবান। আসা-করছি সাথেই থাকবেন। ধন্যবাদান্তে -লুৎফর রহমান।