0

www.mdlutfor.blogspot.com
হার্ট এ্যাটাক বর্তমানে এক আতঙ্কের নাম যা কিনা মূহুর্তের মাঝেই একটি জীবন প্রদীপ নিভিয়ে দেয়। অথচ আমাদের সামান্য সতর্কতাই পারে এই ভয়ংকর আতঙ্ক থেকে মুক্তি দিতে।

আসুন জেনে নেই হার্ট এ্যাটাক কি?

পর্যাপ্ত অক্সিজেন - সমৃদ্ধ রক্ত সরবরাহের অভাবে হৃদপিণ্ডের কার্ডিয়াক পেশির ধ্বংস মরে যাওয়াকে হার্ট এ্যাটাক বলে।
এর অপর নাম মায়োকার্ডিয়াল ইনফার্কশন।

হার্ট এ্যাটাক এর লক্ষণ :-

করোনারি ধমনিতে কোলেস্টেরল জাতীয় পদার্থ জমা হওয়া থেকে হার্ট এ্যাটাকে পরিসমাপ্তি হয়ওয়া পর্যন্ত অনেক দিন অতিবাহিত হয়। এসময়ের মাঝে নিম্নোক্ত লক্ষণ প্রকাশ পায় :

  1. বুকেঅস্বস্তি :- বুকের ঠিক মাঝখানে অস্বস্তি হওয়া যা কয়েক মিনিট থাকে, চলে যায় আবার ফিরে আসে।বুকে অসহ্য চাপ, মোচড়ান, আছড়ান অথবা ব্যথা অনুভূত হয়। 
  2. উর্ধাঙ্গের অন্যান্য অংশে অস্বস্তি : যেমন এক বা উভয় বাহু, পিঠ, গলা, চোয়াল বা পাকস্থলির উপরের অংশে অস্বস্তি বা ব্যথা অনুভব।
  3. ঘন ঘন নিঃশ্বাস-প্রশ্বাস : বুকে অস্বস্তির সময় ঘন ঘন নিঃশ্বাস-প্রশ্বাস ঘটে। অনেক সময় বুকে অস্বস্তি হওয়ার আগেও এমন অবস্থা দেখা দিতে পারে।
  4. বমি বমি ভাব : পাকস্থলিতে অস্বস্তির সঙ্গে বমি বমি ভাব, বমি হওয়া, হঠাৎ মাথা ঝিমঝিম ভাব হতে পারে।
  5. ঘুমে ব্যাঘাত : ঘুমে ব্যাঘাত ঘটা, নিজেকে শক্তিহীন বা শ্রান্ত বোধ করা।

প্রতিরোধ :

হৃৎপিন্ডকে সুস্থ রাখতে স্বাস্থ্য সম্মত খাদ্য -পানীয় প্রয়োজন। ঋতু কালীন টাটকা ফল ও সবজি খেতে হবে। চর্বি ও কোলেস্টেরল যুক্ত খাবার বাদ দিতে হবে। সঠিক ওজন, রক্তে কোলেস্টেরলের মাত্রা ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত ব্যায়াম করতে হবে। প্রতিদিন কমপক্ষে  ৩০ মিনিট হাটতে  হবে। ধূমপায়ী হলে ধূমপান ত্যাগ করতে হবে। শুধু হৃদরোগ নয়, অনেক অসুখের মূলে রয়েছে অ্যালকোহল গ্রহণ। জীবনাঅভ্যাসে অ্যালকোহল নিষিদ্ধ রাখতে হবে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে। বছরে অন্তত একবার সমগ্র দেহ চেকআপের ব্যবস্থা করতে হবে।

Post a Comment

প্রিয় পাঠক পোস্টটি পড়ার পর যদি আপনার ভালো লাগে তাহলে দয়া করে গঠনমূলক মন্তব্য করুন । আপনার ছোট্ট একটি মন্তব্য আমাকে আরও ভালো এবং উন্নত মানের পোস্ট লিখতে উৎসাহ প্রদান-করবে। আর প্রাসঙ্গিক যেকোনো প্রশ্ন-সাহায্য-জিজ্ঞাসা-অভিযোগ থাকলে। মেইল করুন mrlutfor1@gmail.com এই ঠিকানায়। আপনার ছোট্ট একটি মন্তব্য আমার নিকট অধিক মূল্যবান। আসা-করছি সাথেই থাকবেন। ধন্যবাদান্তে -লুৎফর রহমান।